প্রচণ্ড গরমে গায়ে ঘামের দুর্গন্ধ থেকে বাচার উপায়?

    Breath way from sweat to sweat?
    সারাদিন আমাদের শরীরের তাপমাত্রার তারতম্য ঘটে।দিনের বিভিন্ন সময় আমাদের শরীরের তাপমাত্রা বিভিন্ন রকম।আর আমাদের শরীরের তাপমাত্রা তারতম্য বজায় রাখার জন্য ঘাম উৎপন্ন হয়।আর এই গ্রাম থেকে উৎপন্ন দুর্গন্ধ হয়ে ওঠে বিভিন্ন সময় আমাদের লজ্জার কারণ।তবে কিছু সহজ উপায় অবলম্বন করলে পাওয়া যায় এর থেকে রেহাই।
    ১.অতিরিক্ত মসলাদার খাবার বর্জন।
    কমবেশি প্রতিটি স্তন্যপায়ী প্রাণীর ঘাম হয়ে থাকে।কিন্তু তার থেকে বেরোনো দুর্গন্ধের কারণ আমাদের জানা নেই।আসলে আমাদের ত্বকের উপর রোমকূপে থাকে এক ধরনের ব্যাকটেরিয়া যা ঘামের সঙ্গে মিশে শরীরে দুর্গন্ধের সৃষ্টি করে।তাহলে আমাদের শরীরে ঘাম হওয়া আটকালে সমস্যার সমাধান হবে।আর ঘাম কমাতে গেলে আমাদের শরীরের নির্দিষ্ট তাপমাত্রা বজায় রাখতে হবে।আরে তাপমাত্রা বেশিরভাগটাই নির্ভর করে আমাদের খাদ্য অভ্যাস এর উপর।আমাদের প্রতি যুক্ত মসলাদার খাবার বর্জন করতে হবে।এবং প্রয়োজনের থেকে অতিরিক্ত প্রোটিন জাতীয় খাবার আমাদের বর্জন করতে হবে।এবং খাদ্য তালিকা থেকে কপি ও বাদ দিতে হবে।
    ২.হালকা রঙের পোশাক ব্যবহার।
    গরমের সময় হালকা রঙের পোশাক ব্যবহার করাই উচিত।কারণ গাঢ় রংয়ের পোশাক পরলে তা তা বর্জন কম করবে।ফলে শরীরের তাপমাত্রা বেড়ে গিয়ে ঘামের সৃষ্টি করবে।
    ৩.রোদে বেরোনোর থেকে বিরত থাকা।
    দরকার ছাড়া রোদে বের হবেন না।এবং প্রয়োজনে বাইরে বের হতে হলে তা ছায়ায় ছায়ায় যাওয়ার চেষ্টা করবেন।ঘরে যতক্ষণ থাকবেন জানালা দরজার পর্দা দিয়ে রাখবেন।
    [যদি প্রতিবেদনটি আপনাদের ভালো লেগে থাকে তাহলে শেয়ার কমেন্ট ও লাইক করতে ভুলবেন না।]
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *