এবার আকাশে দুটো চাঁদ, ঘোষণা চীনের।

    এবার আকাশে দেখা যাবে একটি নয় দুটি চাঁদ আর এই আশ্চর্যজনক ঘটনা ঘটাতে চলে ছে হ্যাঁ এই দ্বিতীয় কৃত্রিম চাঁদটি তৈরি করবে চীন,এবং এটাই ইতিহাসে হতে চলেছে প্রথম কৃত্রিম চাঁদ।
    এক সর্বভারতীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী বছর দুয়েকের মধ্যেই চীন একটি কৃত্রিম চাঁদ বানিয়ে উৎক্ষেপণ করবে।যা শহরের বাতিস্তম্ভের বাতির বদলে রাস্তাঘাট আলোকিত করবে।এবং এতে তাঁতের সাশ্রয় হবে বিদ্যুৎ।
    চীনের দক্ষিণ সিয়াচেন প্রদেশের চেংদু শহরের কৃত্রিম চাঁদ বানাবার কাজ শুরু হয়ে গেছে।দুই হাজার কুড়ি সালে এটি পরীক্ষামূলক ভাবে উৎক্ষেপণ করা হবে।যদি এটি সফল হয় তবে সেই বছরেই আরও তিনটি চাঁদ উৎক্ষেপণ করা হবে।টিয়ানফু এরিয়া সায়েন্স সোসাইটি কর্ণধর জানিয়েছেন যে সমস্ত পরীক্ষা নিরীক্ষা সফল হলে 2022 সালে পাঠানো চাঁদে স্থায়ীভাবে আলো দেবে।এবং এ ক্ষেত্রে সামাজিক ও বাণিজ্যিকভাবে লাভবান হবে এবং এই সমস্ত ব্যাপারটা তিনি গত 10 অক্টোবর জনসম্মুখে আনেন।
    এই প্রতিবেদন থেকে জানা গিয়েছে এই নকল চাঁদ সূর্যের আলোয় আলোকিত হয়ে প্রতিফলিত হয়ে পৃথিবীর বুকে আলো পাঠাবে।এবং এর আলো চাঁদের আলো থেকে 10 গুণ বেশি হবে।এবং এই সমস্ত ব্যাপার সফল হলে বাৎসরিক 17 কোটি ডলার সাশ্রয় হবে চীনের।
    তবে সত্যিই এই রকম ব্যবস্থা নেওয়া হয়েছে কিনা সে ব্যাপারে আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপি ওই সংস্থাটির সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করলে তা সম্ভব হয়নি।
    তবে চীনের এই পরিকল্পনা যদি সত্যিই বাস্তবায়িত হয় তবে গোটা বিশ্বের কাছে চীন একটি নজির গড়বে।
    [যদি প্রতিবেদনটি আপনাদের ভালো লেগে থাকে তাহলে শেয়ার কমেন্ট ও লাইক করতে ভুলবেন না।]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *