কি করবেন ঠান্ডায় শিশুর নাক বন্ধ হলে?

    What to do when the child’s nose is closed in cold?
    পরিবেশের তাপমাত্রার তারতম্যের ফলে শিশুদের ঠান্ডা লাগা স্বাভাবিক।আর এই ঠান্ডা লেগে নাক বন্ধ হয়ে যাওয়াটা একেবারে কমন ব্যাপার।আর কিছু ঘরোয়া উপায় অবলম্বন করে করা যেতে পারে এই সমস্যার সমাধান।
    তুলসী পাতাঃ-তুলসী পাতায় এন্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ভাইরাস প্রপার্টিস রয়েছে।যা বাচ্চাদের ঠান্ডা লাগা ও নাক দিয়ে জল বের হওয়া প্রতিরোধ করতে পারে।দৈহিক এই পাতার রসের সঙ্গে প্রয়োজনমতো মধু লেবু ও আদার রস মিশিয়ে দিনে ৪ বার খাওয়ালে বাচ্চাদের ঠান্ডার সমস্যা এ কাজে দেবে।
    মধুঃ-মধুর মধ্যে রয়েছে অ্যান্টি ফাঙ্গাস উপাদান,যা নাক দিয়ে জল পড়া কমিয়ে দেয়।এছাড়াও গলা ব্যথা কাশি দে খুব ভালো কাজ দেয়।দু’চামচ মধু উষ্ণ গরম জলে মিশিয়ে বাচ্চাকে খাওয়ানো যেতে পারে।
    স্যালাইন রিনসঃ-নাকের মধ্যে জমে থাকা জল স্যালাইন রিনস গলিয়ে দেয়।ফলে বন্ধ হয়ে যাওয়া নাক সহজেই খুলে যায়।এক কাপ জলের মধ্যে আধ চামচ লবণ নিয়ে ভালো করে জলটাকে ফুটিয়ে নিতে হবে।তারপরই জল ঠান্ডা করে নাকের মধ্যে দিতে হবে।তবে খেয়াল রাখতে হবে এই সময়ে বাচ্চার মাথা যেন পেছনদিকে হেলানো থাকে এবং নাকে জল দেওয়ার সাথে সাথে ভালো সিরিন্জ দিয়ে এই জল টেনে বার করে নিতে হবে।এবং যখন এক দিকের নাকে জল দেওয়া হবে অপর্ণা টি আঙুল দিয়ে চেপে বন্ধ রাখতে হবে।
    [যদি প্রতিবেদনটি আপনাদের ভালো লেগে থাকে তাহলে শেয়ার কমেন্ট ও লাইক করতে ভুলবেন না।]
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *