কেন মানুষের মল হাতে মঞ্চে বিল গেটস?

    গত মঙ্গলবার চীনের বেইজিংয়ে একটি সম্মেলনে বক্তব্য রাখার জন্য বিল গেটসকে আহ্বান জানানো হলে তিনি মঞ্চে একটি কৌটো করে মানব মল নিয়ে ওঠেন।ধনকুবেরের এহেন আচরণে গোটা বিশ্বে হইচই পড়ে যায়।
    সেই সম্মেলনে উপস্থিত ছিলেন বিভিন্ন উচ্চপদস্থ সরকারি কর্মচারী ও দেশ-বিদেশের বিভিন্ন শিল্পপতিরা।কিন্তু বিল গেটস একজন সম্মানীয় ব্যক্তি হয়ে কেন করল এরকম?
    তার এহেন আচরণের বাস্তব কারণ হলো উন্নয়নশীল দেশগুলি শৌচালয় সমস্যাকে তুলে ধরা।প্রকৃতপক্ষে বিল গেটস এইরকম স্বভাবের। তিনি বিভিন্ন সামাজিক বিষয়ে মানুষের সচেতনতা বাড়ানোর জন্য এরকম চমকপ্রদ কিছু করে থাকেন।
    তিনি নিজের সঙ্গে আনা মল সবাইকে দেখিয়ে এই বোঝান উন্মুক্ত স্থানে শৌচালয় করার ফলে তার থেকে সৃষ্ট জীবাণু সাধারণ মানুষও বাচ্চাদের কিভাবে ক্ষতি করে।এবং এর ফলে প্রচুর প্রাণহানিও হয়।
    2011 সাল থেকে সারা বিশ্বে নতুন প্রজন্মের শৌচাগার বানাবার দরুন তার ফাউন্ডেশন “বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন” প্রচুর পরিমাণে ঋণ দিয়েছেন,মানব মল থেকে সার ও পরিশুদ্ধ জল উৎপাদন করার উদ্দেশ্যে।আগামী দিনে প্রায় 200 মিলিয়ন ডলারেরও বেশি তিনি এই খাতে ব্যয় করতে চান এবং চীনের এই জনসভার উদ্দেশ্য ছিল এই একই।
    2009 সালে ক্যালিফোর্নিয়ায় এই ভাবেই এক সভা করতে গিয়ে তিনি এক ঝাক মশা ছেড়ে দেন
    ম্যালেরিয়া সংক্রান্ত সচেতনতা বারাবার উদ্দেশ্যে উ, এবং পরে তিনি এও বলে সেই মশা কামড়ালে কারোর ক্ষতি হবে না।
    [যদি প্রতিবেদনটি আপনাদের ভালো লেগে থাকে তাহলে শেয়ার কমেন্ট ও লাইক করতে ভুলবেন না।]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *