করোনা নিয়ে আশার কথা শোনালো WHO

সারা বিশ্ব জুড়ে তাবর্ত আবার বিজ্ঞানী থেকে চিকিৎসকেরা লেগে রয়েছেন করোনা ভাইরাসের প্রতিষেধক আবিষ্কারের পেছনে। মোট ১০০টি টিকা নিয়ে কাজ চললেও কেউই তেমনভাবে কোনো আশার বাণী শোনাতে পারেনি মানুষকে। তবে এরমধ্যেই করোনা নিয়ে কিছুটা আশার বাণী শোনালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র মার্গারেট হ্যারিস এদিন বলেন, “খুব প্রাথমিক পর্যবেক্ষণ অনুযায়ী এখন আমাদের কাছে এমন কিছু চিকিৎসা পদ্ধতি আছে, যা এই রোগের ভয়াবহতা এবং অসুস্থতার দৈর্ঘ্য কমাতে পারে। তবে এখনও আমাদের হাতে এমন কোনও ওষুধ নেই যা এই ভাইরাসকে মেরে ফেলতে পারে বা আটকে দিতে পারে।” প্লাজমা থেরাপিতে ভারতে বেশ কিছু করোনা রোগীকে দ্রুত সুস্থ করা গেছে। এরকম আরো কিছু চিকিৎসা পদ্ধতি অবলম্বন করা হচ্ছে বিশ্বজুড়ে। তিনি আরো বলেন, “আমরা বেশ কিছু জায়গা থেকে ভাল খবর পাচ্ছি। তবে, আরও কিছুটা সময় দিতে হবে এটা বলতে যে, এই চিকিৎসা পদ্ধতিই করোনার জন্য সবচেয়ে ভাল।”

করোনা ভাইরাসের জীবাণু দিন দিন নিজের বৈশিষ্ট্য বদলে ফেলে আরো শক্তিশালী হয়ে উঠছে ফলে এর টিকা আদৌ কোনোদিন আবিষ্কার হবে কি না সেই নিয়ে সন্দিহান চিকিৎসক থেকে গবেষকরা। তবু যদি কোনো ঠিকঠাক চিকিৎসা পদ্ধতি আবিষ্কার করা যায়, যার দ্বারা করোনার সঙ্গে লড়াই করে যাবে তাও এখন অনেক বড় সুখবর পৃথিবী বাসীর কাছে।

আরও পড়ুন: করোনাভাইরাসের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পাতে নিয়মিত রাখুন এ সব

[যদি প্রতিবেদনটি আপনাদের ভালো লেগে থাকে তাহলে শেয়ার কমেন্ট ও লাইক করতে ভুলবেন না।]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *