কেবল টিভি, DTH অপারেটারদের দাদাগিরি শেষ,পছন্দের চ্যানেল বাছতে ট্রাই আনল অ্যাপ

টেলিকম রেগুলেটারি অথোরিটি অফ ইন্ডিয়া বা ট্রাই নিয়ে হাজির হয়ে গিয়েছে চ্যানেল সিলেক্টর অ্যাপ।

নিজের টেলিভিশন দেখবার কন্ট্রোল রাখুন নিজের হাতেই। তার জন্য এবার থেকে আর গ্রাহকদের ডিটিএইচ বা কেবল টিভি অপারটারদের উপর নির্ভরশীল হওয়ার দিন শেষ। সেই কারণেই টেলিকম রেগুলেটারি অথোরিটি অফ ইন্ডিয়া বা ট্রাই নিয়ে হাজির হয়ে গিয়েছে চ্যানেল সিলেক্টর অ্যাপ (Channel Selector App)। এই অ্যাপটির মাধ্যমে আপনি ডিস্ট্রিবিউশন প্ল্যাটফর্ম ব্যাতিরেকে চ্যানেলে বাছাই, নির্বাচন এবং বাদ দিতে পারবেন। এই অ্যাপ ইতিমধ্যেই এসে গিয়েছে iOS এবং গুগল প্লে স্টোরে। আপতত চারটি ডিটিএইচ অপারেটার-টাটা স্কাই, ডিশ টিভি, ডিটুএইচ এবং এয়ারটেল টিভির পাশাপাশি চারটি এমএসও-হাথওয়েল, সিটি নেটওয়ার্ক, ইন ডিজিটাল এবং এশিয়া নেট ইতিমধ্যেই এই পরিষেবা চালু করে দিয়েছে। যা গোটা দেশের টেলিভিশন সাবস্ক্রাইবারদের পঞ্চাশ শতাংশ। বাকি ১২টি এমএসও-এই পরিষেবা চালুর করবার প্রক্রিয়া শুরু করে দিয়েছে।

প্রথমে এপ্রিলেই এই অ্যাপ লঞ্চ করবার কথা ছিল তবে করোনা সংকটের কারণে এই পরিষেবা বিলম্বিত হয়।

কীভাবে ব্যবহার করবেন এই অ্যাপ-

১. সবার প্রথম আপনারঅ্যান্ড্রয়েড বা আইওএস স্পার্টফোন থেকে অ্যাপটি ডাউনলোড করতে হবে।

২.  অ্যাপটি ওপেন করলে সংশ্লিষ্ট এমএসও বা ডিটিএইচ সংস্থাগুলির নাম পর্দায় আসবে। নিজের সংস্থার নাম বেছে নিতে হবে।

৩. এরপর গ্রাহককে নিজের রেজিস্টার্ড মোবাইল নম্বর বা ইউজার আইডি বা সেটটপ বক্সের নম্বর জানাতে হবে।

৪. এরপর গ্রাহকের নির্দিষ্ট মোবাইলে একটি OTP (ওয়ান টাইম পাসওয়ার্ড) আসবে। সেই OTP যাচাই করে নেওয়ার পর চ্যানেলগুলির তালিকা মোবাইলের স্ক্রিনে ফুটে উঠবে। অর্থাত্ আপনার বর্তমান সাবস্ক্রিপশন,চ্যানেলগুলির বিস্তারিত তথ্য,তাঁর মূল্য সবকিছু সেখানে উল্লেখ করা থাকবে।

৫. সেখান থেকেই আপনি সবরকম পরিবর্তন করতে পারবেন। এবং চূড়ান্ত এই পর্যায়ে সব পরিবর্তন সংরক্ষণ করে নিলে আপনাকে নানা রকমের আশাব্যাঞ্জক অফার দেওয়া হবে যাতে আপনি  আলা-কার্ট চ্যানেলের বদলে নির্দিষ্ট বুকে (bouquet) চ্যানেল বাছতে পারবেন। কোন চ্যানেলেটি কম দামে পাবেন-সেই সবকিছু উল্লেখিত থাকবে।

প্রাথমিক ভাবে ট্রাইয়ের তরফে জানা যাচ্ছে, আপাতত নতুন পছন্দের চ্যানেল গ্রাহকরা সহজেই বেছে নিতে পারবেন এই অ্যাপ থেকে পাশাপাশি চলতি প্যাকেও পরিবর্তন করতে পারবেন। কিন্তু চালু কোনও চ্যানেল বন্ধ করতে চাইলে রিচার্জের মেয়াদের শর্ত মানতে হবে গ্রাহককে।

আরও পড়ুন:TikTok, UC Browser-সহ ৫৯টি চিনা অ্যাপকে নিষিদ্ধ করল কেন্দ্র!

[যদি প্রতিবেদনটি আপনাদের ভালো লেগে থাকে তাহলে শেয়ার কমেন্ট ও লাইক করতে ভুলবেন না।]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *