ডিসেম্বরের মধ্যেই দেশে ১০ কোটি করোনা টিকা, জানালেন সেরাম কর্তা

ভারতের অপেক্ষার অবসান হতে চলেছে। ডিসেম্বরেই ভারতে আসতে চলেছে ১০ কোটি করোনা টিকা। সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা জানিয়েছেন, ‘‘ডিসেম্বরের মধ্যেই ভারতের হাতে আসবে অক্সফোর্ডের টিকা।’’ গত দু’মাসে দেশে অ্যাস্ট্রোজেনেকার চার কোটি করোনার টিকা তৈরি করে ফেলেছে সেরাম ইনস্টিটিউট। পাশাপাশি, অতি দ্রুত নোভাভ্যাক্স টিকা তৈরি করাও শুরু করতে চলেছে সংস্থা।

সংস্থার প্রধান জানিয়েছেন, চূড়ান্ত পর্যায়ের টিকার ট্রায়ালে যদি দেখা যায়, এটি ভাইরাসের থেকে মানুষকে রক্ষা করতে সক্ষম এবং এর তেমন কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই, তাহলে কেন্দ্রীয় সরকারের কাছ থেকে এই বিষয়ে দ্রুত অনুমতি নেওয়ার চেষ্টা করবে সংস্থা। এই গোটা প্রক্রিয়া ডিসেম্বরের মধ্যে হয়ে যাবে বলেই জানিয়েছেন তিনি। সংবাদসংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, ‘‘সারা পৃথিবীর মানুষের কাছে করোনা টিকা পৌঁছে দিতে সময় লাগবে আরও কিছুটা। ২০২৪ সালের আগে সারা পৃথিবীর কাছে টিকা পৌঁছে দেওয়া সম্ভব হবে না।’’

কিন্তু তিনি মনে করিয়ে দিয়েছেন, যাঁরা করোনার বিরুদ্ধে প্রথম সারিতে থেকে লড়াই করছেন আর যাঁদের এই রোগের থেকে ভয় সবচেয়ে বেশি, তাঁদের আগে করোনার টিকা দেওযার পরিকল্পনা রয়েছে। ওদিকে বৃহস্পতিবার ভারতে তৈরি করোনার টিকা কোভিশিল্ডের তৃতীয় দফার ট্রায়ালের সমাপ্তি ঘোষণা করা হয়েছে। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর) ও সিসিআই যৌথ ভাবে নোভাভ্যাক্সের সঙ্গে তৈরি করেছে কোভোভ্যাক্স টিকা। বর্তমানে দেশের ১৫টি কেন্দ্রে এই টিকার সমীক্ষা চলছে। অক্টোবরের ৩১ তারিখ পর্যন্ত ১৬০০ জনের শরীরে এই টিকা দেওয়া হয়েছে পরীক্ষামূলক ভাবে।    

আরও পড়ুন:দিলীপ ঘোষের উপর প্রহারের বিরুদ্ধে হরিনাভি পথ অবরোধ ও বিক্ষোভ মিছিল।

[যদি প্রতিবেদনটি আপনাদের ভালো লেগে থাকে তাহলে শেয়ার কমেন্ট ও লাইক করতে ভুলবেন না।]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *