নো-বল এর নতুন নিয়ম! বৃহস্পতিবার থেকেই বলবত্ ওয়ান ডে ক্রিকেটে

আইপিএল থেকে  বিশ্বকাপ- আম্পায়ারদের ভুল সিদ্ধান্ত একাধিকবার ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছে। ব্যাপারটা নিয়ে চিন্তা বাড়ছিল আইসিসি-র। তাই এবার ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা নো-বল এর নিয়মে বড়সড় রদবদল হতে চলেছে। ওয়ানডে ক্রিকেটে ঘটতে চলেছে এক অভিনব ঘটনা। নো-বল কল করার সিদ্ধান্ত আর ফিল্ড আম্পায়ারদের হাতে থাকবে না। আনুষ্ঠানিকভাবে টিভি আম্পায়াররাই এবার বোলারদের নো-বল ডাকার দায়িত্ব পেতে চলেছেন। আগামী বৃহস্পতিবার থেকে ইংল্যান্ড-আয়ারল্যান্ডের মধ্যে শুরু হতে চলা ওয়ান ডে ক্রিকেট সিরিজে চালু হচ্ছে নতুন সেই নিয়ম। অর্থাত্ আইসিসি ওয়ার্ল্ড কাপ সুপার লিগে থাকছে এই নিয়ম।

থার্ড আম্পায়ারদের কাজ বাড়ছে। আরও হাল্কা হচ্ছে মাঠের আম্পায়ারদের দায়িত্ব। ‘ফ্রন্ট ফুট নো বল’ ডাকার দায়িত্ব চলে যাচ্ছে থার্ড আম্পায়ারের কাঁধে। আইসিসি পরীক্ষামূলকভাবে ২০১৬ সালে এই নিয়ম চালু করে। এরপর ২০১৯ সালে ভারত-ওয়েস্ট ইন্ডিজ একদিনের সিরিজে এই নিয়ম ট্রায়াল হিসেবে দেখে নেয় আইসিসি। ২০২০ সালে মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপেও ‘ফ্রন্ট ফুট নো বল’ ডাকার দায়িত্ব ছিল টিভি আম্পায়ারের।

বিশ্বকাপ সুপার লিগ দিয়েই ওয়ান ডে ক্রিকেটে নো-বলের নতুন নিয়ম চালু হতে চলেছে। নো বল-এর ক্ষেত্রে বোলারের পায়ের দিকে নজর রাখবেন টিভি আম্পায়াররা। বোলিংয়ের সময় বোলারের পা ক্রিজে পড়ার ছবি কয়েক সেকেন্ডের মধ্যে টিভি আম্পায়ারের কাছে চলে যাবে। তার পর মাঠের আম্পায়ারকে টিভি আম্পায়ার জানাবেন, নো বল ছিল কিনা!

আরও পড়ুন: ২ এবং ৯ অগাস্ট রাজ্যে সম্পূর্ণ লকডাউন নয়, ঘোষণা রাজ্য সরকারের

[যদি প্রতিবেদনটি আপনাদের ভালো লেগে থাকে তাহলে শেয়ার কমেন্ট ও লাইক করতে ভুলবেন না।]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *