মদের হোম ডেলিভারি করছে সুইগি জোমাটো! দেখে নিন কীভাবে বাড়িতে বসেই করবেন মদের অর্ডার

নতুন অ্যালকোহল ডেলিভারি বিভাগটি অ্যাক্সেস করতে, কলকাতা এবং শিলিগুড়ির সুইগি ব্যবহারকারীরা সুইগি অ্যাপের নতুন ওয়াইন শপস বিভাগ দেখতে পাবেন।

এবারের খানা-পিনা একই সাথে একই অ্যাপে! মদের অর্ডার করুন পরিচিত ফুড ডেলিভারি অ্যাপেই। সুইগি এবং জোমাটো পশ্চিমবঙ্গের কয়েকটি শহরে অনুমোদিত খুচরো বিক্রেতাদের এবং ওয়াইন শপের সঙ্গে অংশীদার হয়ে মদের হোম ডেলিভারি শুরু করেছে। প্রথমে ঝাড়খণ্ড ও ওড়িশায় মদের হোম ডেলিভারি চালু করেছিল এই দুই সংস্থা এবং এখন এই সুবিধা পশ্চিমবঙ্গেও। পশ্চিমবঙ্গ সরকারের প্রয়োজনীয় অনুমোদন পাওয়ার পরে অ্যালকোহল সরবরাহ পরিষেবা প্রথমে কলকাতা এবং শিলিগুড়িতে সরাসরি প্রসারিত হয়েছে। পশ্চিমবঙ্গের আরও ২৪ টি শহর শিগগিরই সুইগির অ্যালকোহল বিতরণ সুবিধা পাবে বলেই আশা করা হচ্ছে। জোমাটো অবশ্য এখনও জানায়নি এই রাজ্যে কোথায় কোথায় মদ ডেলিভারি শুরু করবে তারা। COVID-19 লকডাউনের সময় মদের হোম ডেলিভারি নিঃসন্দেহে লাভজনক পদক্ষেপ বলেই দেখছে এই দুই সংস্থা।

সুইগি মদ সরবরাহের জন্য কলকাতা এবং শিলিগুড়ির বেশ কয়েকটি অনুমোদিত খুচরো ব্যবসায়ী এবং ওয়াইন শপের অংশীদার হয়েছে। খুচরো অংশীদারদের পণ্য তালিকা পরিচালনা এবং রিয়েল-টাইমে কী কী মদ উপলব্ধ তা আপডেট করতে এই অ্যাপ্লিকেশনটিতে অ্যাক্সেস দেওয়া হয়েছে। তারা গ্রাহকদের অ্যালবামে রিয়েল-টাইম উপলব্ধ মদ সম্পর্কে অবহিত করতে এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে আইটেমগুলিকে ‘স্টক ইন’ বা ‘স্টক আউট’ হিসাবে চিহ্নিত করতে পারে। শুধু তাই নয় ডেলিভারির অংশীদারদের শিপিংয়ের আগে পণ্যের সত্যতা নিশ্চিত করতে প্রতিটি বোতলে কিউআর কোড স্ক্যান করতে হবে। কেবলমাত্র সেই খুচরো বিক্রেতারাই অংশীদার হয়েছেন যাঁদের বৈধ লাইসেন্স এবং অন্যান্য প্রয়োজনীয় নথি রয়েছে। সুইগির মাধ্যমে সুচারু বিতরণ নিশ্চিত করতে খুচরো বিক্রেতাদের যথাযথ প্রশিক্ষণও দেওয়া হচ্ছে।

সুইগি তার গ্রাহকদের বৈধ সরকারি পরিচয়পত্রের একটি ছবি আপলোড করে তাত্ক্ষণিক বয়স যাচাইয়ের জন্য বলে। তারপরে একটি সেলফিও আপলোড করতে হবে যা সুইগি পরে যাচাই করে নেবে। সমস্ত গ্রাহককে মদ হস্তান্তরের সময় ডেলিভারি এজেন্টকে একটি একক ওটিপি দিতে হবে – যাতে কোনও বয়স্ক ব্যক্তি মদের অর্ডার না করে তা নিশ্চিত করা যাবে। রাজ্যের আবগারি আইন অনুসারে কোনও গ্রাহক যাতে নির্ধারিত সীমা ছাড়িয়ে মদের অর্ডার না করে তা নিশ্চিত করার জন্য সুইগি অর্ডারের পরিমাণে নিষেধাজ্ঞাও শুরু করে। নতুন অ্যালকোহল ডেলিভারি বিভাগটি অ্যাক্সেস করতে, কলকাতা এবং শিলিগুড়ির সুইগি ব্যবহারকারীরা সুইগি অ্যাপের নতুন ওয়াইন শপস বিভাগ দেখতে পাবেন।

জোমাটো কলকাতা এবং শিলিগুড়িতে মদের হোম ডেলিভারি চালু করার বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে, তবে কোন শহরগুলি আগামীতে এই পরিষেবা পাবে সে সম্পর্কে বিশদে জানায়নি সংস্থা।

সুইগির মতো, জোমাটোও আগে জানিয়েছিল যে সংস্থাটি বেশ কয়েকটি সুরক্ষা প্রক্রিয়া এবং মদের হোম ডেলিভারির বিষয়ে ভাবনাচিন্তা করেছে। মদের অর্ডার দেওয়ার সময় বয়সের তথ্য যাচাইয়ের পাশাপাশি মদ ডেলিভারি নেওয়ার সময়েও বৈধ প্রমাণ প্রয়োজন। সুইগির মতোই গ্রাহকদের একটি বৈধ প্রমাণপত্র আপলোড করতে হবে।

আরও পড়ুন: হাসপাতালে যাব না, দা নিয়ে তাণ্ডব রোগীর

[যদি প্রতিবেদনটি আপনাদের ভালো লেগে থাকে তাহলে শেয়ার কমেন্ট ও লাইক করতে ভুলবেন না।]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *