মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের মার্কশিট বিলি কীভাবে? দ্বন্দ্বে শিক্ষা দফতর

 চলতি মাসেই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ফল। কিন্তু ফলাফল প্রকাশের সঙ্গে সঙ্গেই ছাত্রছাত্রীদের হাতে মার্কশিটও দেওয়া হয়। এই পরিস্থিতিতে কীভাবে পৌঁছে দেওয়া হবে মার্কশিট। এই নিয়েই শুরু হয়েছে জল্পনা। বর্তমান পরিস্থিতিতে অনেক স্কুলই এখন কোয়ারেন্টিন সেন্টার। এদিকে মার্কশিট বিলি করতে হলে স্কুলে নিয়ে আসতে হবে ছাত্র-ছাত্রীদের। এক্ষেত্রে সংস্পর্শের আসারও প্রশ্ন উঠছে। সব মিলিয়ে এই পরিস্থিতির সমাধান কী তা নিয়েই শিক্ষা দফতরে দ্বন্দ্বে পড়েছে। 

প্রাথমিকভাবে পুরো প্রক্রিয়াটিই অনলাইনে করার পরিকল্পনা করা হচ্ছে। তবে শিক্ষা দফতর সূত্রে খবর, দিল্লির বোর্ডগুলো কী করছে তা দেখেই চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চায় শিক্ষা দফতর। যদিও বিকল্প পদ্ধতি হিসেবে মার্কশিট ছাপিয়ে তৈরি রাখা হবে বলেই জানানো হয়েছে।

লকডাউনের আগেই শেষ হয়েছে মাধ্যমিক পরীক্ষা। লকডাউনে স্থগিত হয়ে যায় ফলাফল প্রকাশের কাজ। এরপর গ্রিন জোন চিহ্নিত হওয়ার সঙ্গে সঙ্গেই শুরু হয়ে গিয়েছিল নম্বর সংগ্রহের কাজ। নম্বর সংগ্রহের কাজ শেষ হতেই প্রিন্টিংয়ের কাজ শুরু হওয়ার কথা। প্রিন্টের কাজ শেষ হলেই পরীক্ষার ফল ঘোষণা হবে বলে আগেই জানানো হয়েছিল। 

অন্যদিকে করোনার জেরে বাতিল হয়েছে উচ্চমাধ্যমিকের বাকি থাকা পরীক্ষাগুলি। শিক্ষাদফতর সূত্রে খবর, জুলাই-এর শেষেই ফলাফল বের করবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। তবে মার্কশিট পড়ুয়াদের হাতে কীভাবে তুলে দেওয়া হবে তা নিয়েই শুরু হয়েছে আলোচনা। উল্লেখ্য, রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার ফলপ্রকাশ এবং অনলাইন কাউন্সেলিংয়ের প্রক্রিয়াও শুরু করেছে বোর্ড। সঙ্গে কীভাবে যোগাযোগ করা সম্ভব,তা জানতে নিজেদের ওয়েবসাইটে ফরম্যাট তৈরি করেছে জয়েন্ট এন্ট্রাস বোর্ড। 

আরও পড়ুন : ‘তাড়াহুড়োয় কোথাও কোথাও সমস্যা দেখা দিয়েছে’, আমফান ত্রাণ দুর্নীতি ইস্যুতে বললেন মমতা

[যদি প্রতিবেদনটি আপনাদের ভালো লেগে থাকে তাহলে শেয়ার কমেন্ট ও লাইক করতে ভুলবেন না।]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *