মোদীর ‘ডিজিটাল ইন্ডিয়ায়’ ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগের ঘোষণা গুগলের

ভারতের ডিজিটাল অর্থনীতিকে চাঙ্গা করতে ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে গুগল। সংস্থার সিইও সুন্দর কুমার পিচাই নিজে টুইট করে একথা জানিয়েছেন। আগামী ৫ থেকে ৭ বছরের মধ্যে এই বিপুল অঙ্কের অর্থ ভারতের ডিজিটাল কাঠামো শক্ত করতে একটা বড় পাওনা বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

টুইট করে সুন্দর কুমার পিচাই লিখেছেন, আমরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডিজিটাল ইন্ডিয়াকে সাহায্য করতে পেরে গর্বিত। এছাড়াও গুগলের সিইও ধন্যবাদ জানিয়েছেন তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ ও মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ককে।

গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, যাতে প্রত্যেক ভারতবাসী তাঁদের মাতৃভাষায় তথ্য পেতে পারেন, প্রথম এই বিষয়ে জোর দেওয়া হবে। দ্বিতীয়ত নতুন প্রোডাক্ট ও উন্নত মানের পরিষেবা তৈরিতে, তৃতীয়ত ব্যবসায়িক ক্ষেত্রে পরিকাঠামোর উন্নয়নে এবং শিক্ষা, স্বাস্থ্য, কৃষিতে কৃত্রিম মেদার সংযুক্তি ঘটিয়ে ওই বিভাগে প্রযুক্তিগত আমুল উন্নতি করা।

বিবৃতিতে এ-ও বলা হয়েছে, ৪ বছর আগে ভারতের মাত্র এক-তৃতীয়াংশ ব্যবসার অনলাইনে উপস্থিতি ছিল। সেই সংখ্যাটা এখন ২ কোটি ৬০ লক্ষ। গুগলের তরফ থেকে এ-ও জানানো হয়েছে শুধুমাত্র নতুন প্রযুক্তি নিয়েই আসা নয় তার সঙ্গে সঙ্গে সেগুলিকে এগিয়ে নিয়ে যাওয়াও তাঁদের লক্ষ্য।


আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে লিখেছিলেন সুন্দর পিচাইয়ের সঙ্গে তাঁর কথপোকথনের বিষয়। সব মিলিয়ে করোনা পরিস্থিতিতে যখন সব দেশের ন্যায় ভারতেরও অর্থনীতির রেখাচিত্র নিম্নমুখী, তখন এই বিনিয়োগ যে অর্থনীতিকে বাড়তি অক্সিজেন জোগাবে তা কার্যত স্পষ্ট।

আরও পড়ুন:ঘরের দোরে গোটা বাজার পৌঁছে দেবে পঞ্চায়েত দফতর

[যদি প্রতিবেদনটি আপনাদের ভালো লেগে থাকে তাহলে শেয়ার কমেন্ট ও লাইক করতে ভুলবেন না।]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *