মোবাইলে ফাস্ট চার্জার ব্যবহার করছেন? বড় বিপদ ঘনিয়ে আসতে পারে

BadPower বলে একটি ভালনারেবিলিটি আছে যেটা ফাস্ট চার্জারদের ফার্মওয়্যার বদলে দিতে পারে। এটি ফাস্ট চার্জারকে করাপ্ট করে দিতে পারে যাতে চিপের ফার্মওয়্যার ও চার্জিং ডিভাইস কিছুতেই একযোগে কাজ করতে পারে একটি নির্দিষ্ট ভোল্টেজে।

আজকাল প্রায় সব স্মার্টফোনের সঙ্গেই ফাস্ট চার্জার পাওয়া যায়, দ্রুত চার্জ দেওয়ার জন্য। যেভাবে এখন ফোনে ভিডিও ইত্যাদি দেখা হয়, তাই দ্রুত চার্জ শেষ হয়ে যায়। ফলে খুবই প্রয়োজনীয় ফাস্ট চার্জার। কিন্তু জানেন কী, এর থেকে নানান সমস্যা দেখা দিতে পারে। 

ZDNet জানিয়েছে যে BadPower বলে একটি ভালনারেবিলিটি আছে যেটা ফাস্ট চার্জারদের ফার্মওয়্যার বদলে দিতে পারে। এটি ফাস্ট চার্জারকে করাপ্ট করে দিতে পারে যাতে চিপের ফার্মওয়্যার ও চার্জিং ডিভাইস কিছুতেই একযোগে কাজ করতে পারে একটি নির্দিষ্ট ভোল্টেজে। 

তখন ফাস্ট চার্জার কুড়ি ভোল্ট পাওয়ার পাস করে যেখানে তার সর্বোচ্চ সহনক্ষমতা ৫ ভোল্ট। এরকম অনেক ক্ষেত্রে আগুনও লেগে যেতে পারে। অন্য ম্যালওয়্যার ও রেনসমওয়্যারের মতো ডেটা চুরি না করলেও এটি ফাস্ট চার্জারকে ধ্বংস করে স্মার্টফোন খারাপ করে দিতে পারে। 

যে ৩৫টি ফাস্ট চার্জার টেস্ট করা হয়েছিল, তার মধ্যে কমপক্ষে ১৮টি BadPower-এর দ্বারা প্রভাবিত হয়েছিল। এর মধ্যে ১১টি করাপ্ট হয়ে গিয়েছিল ডিজিটাল টার্মিনাল অর্থাৎ ফোন ও অন্যান্য ডিভাইসের মাধ্যমে। 

এই সমস্যা নিরসনের জন্য প্রস্তুকারকদের অতিরিক্ত ফিউজ গেওয়া উচিত ডিভাইসে বলে জানিয়েছেন গবেষকরা, যেটায় কম ভোল্টেজে দ্রুত চার্জ করা যাবে। সাধারণ মানুষের জন্য গবেষকদের উপদেশ হল যার তার সঙ্গে ফোনের চার্জার ও পাওয়ার ব্যাঙ্ক শেয়ার না করতে। 

আরও পড়ুন : অবিশ্বাস্য দামে ৬ জিবি RAM, ৬৪ মেগাপিক্সেল ক্যামেরা! ভারতে বিক্রির অপেক্ষায় Samsung Galaxy M31s

[যদি প্রতিবেদনটি আপনাদের ভালো লেগে থাকে তাহলে শেয়ার কমেন্ট ও লাইক করতে ভুলবেন না

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *