সরকারি কর্মচারীদের বকেয়া ডিএ দিতেই হবে, রাজ্য সরকারের আবেদন খারিজ করল স্যাট

#কলকাতা: ফের স্যাটে হার রাজ্য সরকারের। রাজ্য সরকারের রিভিউ পিটিশন খারিজ করে দিল স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল (স্যাট)। জানিয়ে দিল রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া ডিএ দিতেই হবে। বকেয়া ডিএ দিতে হবে বলে আগেই রায় দিয়েছিল স্যাট। কিন্তু সেই রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়েছিল রাজ্য সরকার। কোভিড পরিস্থিতি বিচার্য নয়, রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ দিতেই হবে, বুধবার স্পষ্ট জানিয়ে দিল স্যাট। স্যাটের বিচারপতি রঞ্জিতকুমার বাগ ও প্রশাসনিক সদস্য সুবেশকুমার দাস এই রায় দেন।

সর্বভারতীয় মূল্যসূচক অনুযায়ী, কেন্দ্রীয় হারে রাজ্যের সরকারি কর্মচারীদের ডিএ বা মহার্ঘ ভাতা দেওয়ার নির্দেশ দিয়েছিল স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল (স্যাট)। তিন মাসের মধ্যে সর্বভারতীয় স্তরে মূল্য সূচকের ভিত্তিতে রাজ্যের মুখ্যসচিবকে সব প্রক্রিয়া সম্পন্ন করতে নির্দেশ দিয়েছিল স্যাট। কিন্তু তিন মাস পেরোলেও রাজ্য সরকার, কর্মচারীদের স্বার্থে এখনও পর্যন্ত কোনওরকম উদ্যোগ নেয়নি।

ষষ্ঠ বেতন কমিশন চালু হলেও বকেয়া ডিএ দেওয়া হবে না বলে রাজ্যের পক্ষে ঘোষণা করা হয়েছিল। করোনা পরিস্থিতির জন্য আগামী দেড় বছর কেন্দ্র-ও কর্মীদের মহার্ঘ ভাতা বাড়াবে না বলে জানিয়েছে। তবে গত ১ জানুয়ারিতেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের ৪ শতাংশ ডিএ ঘোষণা হয়। কেন্দ্রের ওই ডিএ বৃদ্ধির ফলে রাজ্য সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘ ভাতা ২১ শতাংশে পৌঁছয় বলে দাবি বিভিন্ন কর্মচারী সংগঠনের।রাজ্যের আবেদন ছিল কোভিডের কথা মাথায় রেখে এই বিষয়টি বিচার করা হোক। তবে এ দিন সেই আবেদন বাতিল করা হয়েছে।

আরও পড়ুন : তারকা হওয়ার পরেও পুলিশের গোপন এজেন্ট হয়ে কাজ করেছেন নানা পটেকর

[যদি প্রতিবেদনটি আপনাদের ভালো লেগে থাকে তাহলে শেয়ার কমেন্ট ও লাইক করতে ভুলবেন না।]

Debasish Sarkar

Editor

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *