সুখবর! ঘনীভূত নিম্নচাপ, অস্বস্তি কাটিয়ে প্রবল বৃষ্টিতে ভাসবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ, বইবে ঝোড়ো হাওয়া

*বঙ্গোপসাগরে ফের ঘনীভূত নিম্নচাপ। আর্দ্রতাজনিত অস্বস্তি কাটিয়ে প্রবল বৃষ্টিতে ভাসবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা। তবে বৃষ্টি না শুরু হওয়া পর্যন্ত আর্দ্রতাজনিত আশ্বস্তই বজায় থাকবে সম্পূর্ণ মাত্রায়। 

*আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়েছে। যার ফলে আরও শক্তিশালী হবে মৌসুমী অক্ষরেখা। ফলে আগামী মঙ্গলবার থেকে প্রবল ঝড়বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়।

বৃষ্টির সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। তাই মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

*আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী ৪ অগাস্ট থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং পূর্ব ভারতের রাজ্যগুলিতে ঝড়বৃষ্টি হবে। নিম্নচাপের জেরে মৌসুমী অক্ষরেখা  আরও শক্তিশালী হবে। বৃষ্টি বাড়বে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পূর্ব ভারতের রাজ্যগুলিতে। 

*মঙ্গলবার থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ায় ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে ঝড়ো হাওয়া বইবে সমুদ্রের অভ্যন্তরে।

*দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টি চলবে। কলকাতা ছাড়াও বৃষ্টি হবে পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, দুই বর্ধমান, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, মুর্শিদাবাদ, নদিয়ায়। 

*দক্ষিণবঙ্গের পাশাপাশি আগামী ৪৮ ঘণ্টা বৃষ্টি চলবে উত্তরবঙ্গেও। তবে মঙ্গলবার থেকে বৃষ্টি কমবে উত্তরবঙ্গে। সোমবার দার্জিলিং, কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং কালিম্পঙে বিক্ষিপ্ত বৃষ্টি হবে।

*সোমবার থেকেই বিক্ষিপ্ত ভারী বৃষ্টি শুরু হবে ওড়িশা ও ঝাড়খান্ডে। বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হতে পারে বিহারেও। মৌসুমী অক্ষরেখার পশ্চিমাংশ স্বাভাবিক জায়গায় থাকলেও পূর্বাংশ অনেকটা উত্তরে অবস্থান করছে। মৌসুমী অক্ষরেখা গঙ্গানগর, গোয়ালিয়র, হাজারিবাগ, বহরমপুরের পর পূর্বমুখী হয়ে মেঘালয়, মিজোরাম পর্যন্ত বিস্তৃত।

*নিম্নচাপের পাশাপাশি ঘূর্ণাবর্ত রয়েছে রাজস্থান ও গুজরাটে। উত্তর বঙ্গোপসাগরে ঘনীভূত হচ্ছে নিম্নচাপ। এই সিস্টেমের প্রভাবে আগামী মঙ্গল ও বুধবার এ ভারী বৃষ্টির সতর্কতা গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ওড়িশার ছত্রিশগড় ঝাড়খন্ডে।

*সোমবার থেকে বুধবার পর্যন্ত কঙ্কন উপকূল এবং গোয়াতে ব্যাপক বৃষ্টির সম্ভাবনা। মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র ও ঘাট এলাকায় মঙ্গল ও বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা। আগামী ২৪ ঘণ্টায় আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জেও ভারী বৃষ্টির সম্ভাবনা। 

*তবে আবহাওয়া দফতরের পূর্বাভাস, আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে দক্ষিণবঙ্গে। বৃষ্টি কমলেই ফের ভ্যাপসা গরমে নাজেহাল হবে রাজ্যবাসী।

আরও পড়ুন:একশো দিনের কাজের ‘অডিট’ করতে রাজ্যে আসছে দিল্লির দল

[যদি প্রতিবেদনটি আপনাদের ভালো লেগে থাকে তাহলে শেয়ার কমেন্ট ও লাইক করতে ভুলবেন না।]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *