৮০০ শিকার তুলতে মরিয়া মুরলী বলেন ইশান্তকে, আউট হও না!

টেস্ট ক্রিকেটে একমাত্র বোলার হিসেবে ৮০০ উইকেট পেয়েছেন তিনি। শ্রীলঙ্কার সেই কিংবদন্তি অফস্পিনার মুথাইয়া মুরলীধরন ভারতীয় স্পিনার আর অশ্বিনের ইউটিউব চ্যানেলে শোনালেন, মজাদার গল্প।

২০১০ সালের জুলাই মাস। ভারতের বিরুদ্ধে গলে সিরিজের প্রথম টেস্ট খেলেই অবসর নিয়েছিলেন মুরলী। সেই টেস্টের আগে তাঁর সংগ্রহ ছিল ৭৯২ উইকেট। মুরলী ঘোষণা করে দেন, প্রথম টেস্টের পরেই অবসর নেবেন। শ্রীলঙ্কা প্রথমে ব্যাট করে বড় রান করে। তার পরে দ্বিতীয় দিনটা বৃষ্টিতে ভেস্তে যায়। প্রথম ইনিংসে পাঁচ উইকেট পান তিনি। ভারত ফলো অন করে শেষ পর্যন্ত। কিন্তু দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট নিয়ে ভারতীয় ব্যাটিংয়ের মেরুদণ্ড ভেঙে দেন লাসিথ মালিঙ্গা। মুরলী দু’উইকেট পেয়ে দাঁড়িয়েছিলেন ৭৯৯-তে। ভারতের তখন নবম উইকেটের পতন হয়ে গিয়েছে।

অনেকটা অনিল কুম্বলের সেই দশ উইকেট নেওয়ার পরিস্থিতি। সংশয় তৈরি হয়েছিল শেষ পর্যন্ত আটশো থেকে এক উইকেট দূরেই মুরলীকে থেমে যেতে হবে কি না, সে ব্যাপারে। কিন্তু শেষ পর্যন্ত প্রজ্ঞান ওঝাকে আউট করে রেকর্ড গড়েই টেস্ট ক্রিকেটকে বিদায় জানান মুরলী। সেই মজাদার অভিজ্ঞতা নিয়ে অশ্বিনকে শুনিয়েছেন মুরলী। হাসতে হাসতে বলেন, ‘‘মাত্র এক উইকেট দূরে ছিলাম। ইশান্তকে বলি, কোনও রান তো করছ না। অন্তত আউট হয়ে আমাকে ৮০০ উইকেটটা নিতে দাও। ইশান্ত কথাটা শুনেই বলে, এটা সম্ভব নয়। ভাগ্য ভাল থাকায় শেষ পর্যন্ত প্রজ্ঞানকে আউট করে ৮০০ উইকেটের মালিক হই।’’

আরও পড়ুন : ৪০০ টাকা থেকে ১২০০টাকা, ইলিশ কিনতে মানুষের ঢল বাজারে

[যদি প্রতিবেদনটি আপনাদের ভালো লেগে থাকে তাহলে শেয়ার কমেন্ট ও লাইক করতে ভুলবেন না]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *